গল্পঃ শীত ও গোসল | মজনু মিয়া




নূর আলমকে ধরার জন্য তার মা ও দাদী দশটার পর থেকে দৌড়াচ্ছে তো দৌড়াচ্ছে কিন্তু কিছুতেই নূর আলম কাছে আসছে না।চোপে চোপে মা কে আর দাদীকে ফাঁকি দিয়ে এ বাড়ি ও বাড়ি লুকিয়ে বেড়াচ্ছে, কারণ সে শীতে কাঁপছে গায়ের কাপড় খোলে নাই, সে গোসল দেবে না।
মায়ে কি করবে কি করবে ভেবে না পেয়ে একটা বুদ্ধি করলো,মিথ্যা বলে হলেও গোসল করাতে হবে তাই মায়ে মিথ্যা বললো,নূর আলম আয় বাবা নানী বাড়িতে নিয়ে যামু,নূর আলম ভাবে মায়ে মিথ্যা কথা বলতেছে তাই; আবার নূর আলম বলে সত্যি মা যাবে? মায়ে বলে তুই যাবি না আমি একাই যাবো।
কি আর করার!  এক পা আগায় দু পা পিছায় করতে করতে মায়ের কাছে এলো বললো,আগে তুই গোসল কর তারপর দেখ কি করি।
যা হোক গোসল করালো,ঠকঠক করে কাঁপতে লাগলো ;এখন দাদীকে বলে তুমি আগুন জ্বালিয়ে দাও কি আর করার নাতীর কথা রাখতেই হবে।কিছু পাতা আর খড় দিয়ে আগুন জ্বালিয়ে দিলো নূর আলম আগুনে একটু গা তাপ দিয়ে আবার খেলতে চলে গেলো।সন্ধ্যায় ভাত খেতে চায় না তার ঠান্ডা লাগে তাই সে কাঁথা মুড়ি দিয়ে বিছনায় শুয়ে শুয়ে খায়।পড়তে বসলে বললে দৌড়ে পালায় বলে কাঁপছি দেখো না?
এমনি করে,রাতে কাঁথা কম্বল গায়ে দিয়ে রাত পার করে,সকালে উঠতে চায় না।মোটা কাপড় গায়ে দিয়ে দেয় আবার আগুন জ্বালায় তারপর খায় দু এক  অক্ষর পড়ে বলে কয়ে ইস্কুলে দিতে হয়।
পাশের বাড়ির করিম চাচা খেজুর গাছের রস পাড়ে চায়ের মত করে একটু একটু খায়। জিগালে বলে মজাও।
শীতের কারণে গোসল করে না তাই মিথ্যা বলা,তবে শিশু বাচ্চাদের মিথ্যা বলতে নাই তাই মায়ে বুঝিয়ে বলে পরে নূর আলম কে বাবা তুমি তো গোসল করলে না তাই তোমাকে মিথ্যা বলেছি পরে তোমার নানীর বাড়ি নিয়ে যাবো।
শীতে বাচ্চারা কাপড় গায়ে দিলেও মুখ হাত পা ঢেকে রাখে না তাই ফেঁটে যায় লোশন তেল দিয়ে নূর আলমকে জুতা মুজা পড়িয়ে দেয় তার মা ও দাদী সতর্ক না থাকলে ঠাণ্ডাও লাগে।শীতে সাবধান রাখা দরকার শিশুদের ডাক্তার আপাও বলেছেন।
___________________________________
মজনু মিয়া
ঢেউ সংগীত একাডেমি
সখীপুর
টাংগাইল
০১৭২৬০৩৯৮৭০.

Comments

Popular posts from this blog

শিশুতোষ গল্পঃ রাজকন্যা ও ব্যাঙ | মোনোয়ার হোসেন

খোকা আঁকে | তৌহিদ আহাম্মেদ লিখন

গল্প : পিতার আর্তনাদ | কবির কাঞ্চন